Subscribe For Free Updates!

We'll not spam mate! We promise.

Impulse IT

বুধবার, ২৩ অক্টোবর, ২০১৩

মাইক্রো জবস - Crowd Flower

Crowd Flower কি?
Crowd Flower হচ্ছে বিশ্ববিখ্যাত একটি মাইক্রো জবস সাইট । মাইক্রো জবস সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

Crowd Flower এ কিভাবে কাজ করা যায় ?
Crowd Flower এর একটি অন্যতম বৈশিষ্ট্য হল এখানে কোন গ্রাহক সরাসরি কাজ করতে পারেনা। এ সাইট এর কিছু মাধ্যম সাইট আছে । মাধ্যম সাইটগুলো Crowd Flower এর কাজ সরবরাহ করে । এই কাজগুলো করতে হলে আপনাকে Crowd Flower এর নিবন্ধিত (Registered) সদস্য হতে হবে। নিবন্ধন (Register) করার জন্য এখানে ক্লিক করুন। মাধ্যম সাইট গুলতে কাজ করার সময় আপনার Crowd Flower অ্যাকাউন্ট লগ ইন করা থাকতে হবে। না থাকলে আপনি কাজ করতে পারবেন না।

Crowd Flower কি ধরনের কাজ দেয়?
এটি সাধারনত কোন ঠিকানা খুজে বের করা (গুগল থেকে) , কারো তথ্য সঠিক আছে কি না যাচাই করা , অনুবাদ করা , কোন ছবির তালিকা থেকে অসঙ্গতিপূর্ণ ছবি সমুহ চিহ্নিত করা ইত্যাদি। অবশ্যই কাজের পূর্বে কাজ করার পদ্ধতি, প্রয়োজনীয় তথ্য দিয়ে আপনাকে সহযোগিতা করা হবে। সঠিক ভাবে (১০০%) কাজটি করতে পারলে পরবর্তীতে আপনার কাজ পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। আর নির্ভুলতার হার যদি ৮০% এর কম হয় , তবে ওই কাজটি আপনি আর করতে পারবেননা।

আসুন আমরা Crowd Flower এর কয়েকটি মাধ্যম সাইট এর সাথে পরিচিত হইঃ

Clixsense:
Clixsense যদিও প্রধানত পেইড তো ক্লিক (পিটিসি) সাইট , তথাপি এটি Crowd Flower টাস্ক সুবিধা দিয়ে থাকে। এতে করে , অতিরিক্ত কাজের মাধ্যমে আপনি আপনার আয়কে বহুগুনে বর্ধিত করতে পারবেন। ক্লিকসেন্স সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন। অ্যাকাউন্ট খোলার জন্য এখানে ক্লিক করুন।
Clixsense এ Crowd Flower এর কাজ করার জন্য আপনাকে Task মেন্যু থেকে Complete Task অপশন এ যেতে হবে। আপনার Crowd Flower অ্যাকাউন্ট লগ ইন করা না থাকলে লগ ইন করে নিতে হবে।
Clixsense Crowd Flower Tasks

এখান থেকে আপনি কাজ শুরু করতে পারবেন। কাজের ধাপগুলো আমি পরে বর্ণনা করছি। 

Neobux:
Neobux ও ক্লিকসেন্স এর মত পিটিসি সাইট। এটিও একইভাবে Crowd Flower এর কাজ দিয়ে থাকে। Neobux এ অ্যাকাউন্ট খোলার জন্য এখানে ক্লিক করুন। Account এ লগ ইন করার পর Offers মেন্যু থেকে  Mini Jobs অপশন এ গেলেই  Crowd Flower Task পাবেন। 


Neobux Crowd Flower Tasks

Gift Hunters Club:
Gift Hunters Club হচ্ছে আরও একটি সাইট, যেটিও Crowd Flower এর কাজ প্রদান করে। এটি Clixsense বা Neobux এর মত পিটিসি সাইট নয়। এটি মুলত উপহার ভিত্তিক সাইট। এখানে আপনি পয়েন্ট আয় করবেন। ২২০ পয়েন্ট হলেই টা পাইজা তে তুলতে পারবেন ২ ডলার। এছাড়াও এর ব্যাল্যান্স দিলে Amazon.com এ কেনাকাটাও করতে পারবেন। অ্যাকাউন্ট খুললে আপনি ১০ পয়েন্ট পাবেন। কাজ করে পয়েন্ট বাড়াবেন। কাওকে রেফার করলে সে যদি ৫০ পয়েন্ট করে , তাহলে আপনি ও ৫০ পয়েন্ট পাবেন । এছাড়া এখানে প্রতিযোগিতার (Contest) বেবস্থাও আছে। তাহলে আর দেরি কেন? অ্যাকাউন্ট খোলার জন্য এখানে ক্লিক করুন। অ্যাকাউন্ট এ লগ ইন করার পর Earn Points মেনু থেকে Tasks অপশন এ যান।


Gift Hunter Club Crowd Flower tasks

এখান থেকে আপনি Crowd Flower  এর কাজ শুরু করতে পারবেন।

এখন আমরা একটি Crowd Flower টাস্ক ব্যাবহারিকভাবে করে দেখব। 
প্রথমে আমরা আমাদের সুবিধা মত একটি টাস্ক বাছাই করব। আমি এখন Neobux এ একটি টাস্ক বাছাই করছি। 
Neobux CrowdFlower Task
এখানে, বেগুনী বক্সে চিহ্নিত কাজটিই আমি বাছাই করলাম। কাজটির নাম / টাইটেল (Get Name of Product) দেখেই বোঝা যাচ্ছে যে এই কাজে আমাকে পন্যের নাম খুজে বের করতে হবে । কাজটির মূল্য লেখা আছে 4 Cents অর্থাৎ ০.০৪ ডলার বা প্রায় ৩.২ টাকা। অর্থাৎ কাজটি প্রতিবার করার জন্য আপনি
.২ টাকা করে পাবেন। এখন আপনাকে বুঝতে হবে জবস (Jobs) এবং টাস্ক (Tasks)  মধ্যে পার্থক্য । পূর্বে, যদিও আমরা সকল কাজকেই টাস্ক বলে চিহ্নিত করেছি । কিন্তু, এখন আমাদের আলাদাভাবে বুঝতে হবে। এখানে যে কাজগুলো আমরা দেখছি, সেগুলো প্রত্যেকটিই এক একটি জব (Jobs)। প্রত্যেকটি জবই একাধিকবার সম্পন্ন হতে হয়। কোন কোন জব এক জন ব্যাবহারকারী বার বার (প্রত্যেকবার আলাদা কাজ, যদিও একই পদ্ধতি) করতে পারেন। আবার কোন কাজ এক ব্যাবহারকারী মাত্র একবার করতে পারেন। এইযে কাজটি বার বার করা হচ্ছে , তার প্রত্যেকটিকে এক একটি টাস্ক বলা হয়। আমাদের চিহ্নিত জবটির নিচে লেখা আছে 30 Available, অর্থাৎ এই কাজটি আরও ৩০ বার করা যাবে। তার নিচের কাজটি 90 Available। অর্থাৎ, সেই কাজটি আরও ৯০ বার করা যাবে। ধরুন, আপনি প্রথম কাজটি ১০ বার ও দ্বিতীয় কাজটি ৩৭ বার করেছেন। তাহলে আপনি ২ টি জবস / ৪৭ টি টাস্ক করেছেন। আপনি পেমেন্ট পাবেনঃ

(১০*৪ সেন্ট)=৪০সেন্ট/০.৪০ ডলার[যেহেতু প্রথম কাজটির মূল্য ৪ সেন্ট]

(৩৭*.৮৯ সেন্ট)=৩২.৯৩ সেন্ট/০.৩৩ ডলার[কাজটির মূল্য ০.৮৯ সেন্ট]

তাহলে আপনি আয় করছেন, .৭৩ ডলার বা ৫৮ টাকা

আসুন আমরা এবার আয়ের হিসাব বাদ দিয়ে কাজের হিসাব করি। আমরা উপরে চিহ্নিত টাস্কটি ওপেন করলাম।

CrowdFlower Task


 এখানে (১) খেয়াল করুন। লেখা আছে Quiz Mode। অর্থাৎ আপনি এই যবটি প্রথমবার করছেন। আপনার কাজ যদি ৮০% বা তার বেশী সঠিক হয় , তাহলে এই যবটিতে পরবর্তীতে লেখা থাকবে, Work Mode। আর যদি ৮০% এর কম সঠিক হয় তাহলে লেখা আসবে Expelled Mode। সেক্ষেত্রে পরবর্তীতে এই যবটি খালি থাকলেও আপনি আর এটি করতে পারবেন না। তাই, আমাদের খেয়াল রাখতে হবে আমাদের কাজ যাতে নির্ভুল হয়।
Quiz Mode এর পাশে দেখুন, Page 1 of 4 । অর্থাৎ এই টাস্কটিতে চারটি পেইজ রয়েছে। তার মধ্যে আপনি প্রথম পাতায়। 

(২) এ দেখুন জব এর টাইটেল, অর্থাৎ যে নামটি দেখে আপনি জবটি শুরু করেছিলেন। 

(৩) Introduction বা পরিচিতি। যদিও এই জবটিতে মাত্র ২ লাইন এর পরিচিতি দেয়া হয়েছে , কিন্তু অধিকাংশ জব এ পরিচিতি ১-২ পৃষ্ঠা হয়ে থাকে। এখানে যে পরিচিতি দেয়া হয়েছে, তার বাংলা অনুবাদ করলে এরকম দাড়ায় যে, "পন্যের পেইজের লিঙ্কে ক্লিক করে মূল পণ্যটির নাম সংগ্রহ করতে হবে। এবং নির্ধারিত বক্সটিতে কপি করে রাখতে হবে। যদি একাধিক পন্য থাকে, সেখান থেকে মূল পন্য বোঝা না যায়। তাহলে, নির্ধারিত বক্সে None লিখতে হবে।"

এখানে আমাদের (৪) লিঙ্কে ক্লিক করে পন্যের নাম সংগ্রহ করে (৫) বক্সে রাখতে হবে। এবং (৬) লিঙ্কে ক্লিক করে পন্যের নাম (৭) বক্সে রাখতে হবে। 

আমরা (৪) লিঙ্কে ক্লিক করলাম। এবং এই পেইজটি পেলাম।

Task


 লক্ষ্য করুন। এই পেইজটিতে কোন মূল পন্য নেই। তাহলে, আমাদের পরিচিতি অনুযায়ী (৫) বক্সে None লিখতে হবে।

এবার, আমরা (৬) লিঙ্ক এ ক্লিক করলাম এবং নিচের পেইজটি পেলাম।

Task

এখানে Soft Knit Gown মূল পন্য। এই নামটি আমাদের কপি করে (৭) বক্সে রাখতে হবে। 






 আমাদের (১) এ উল্লেখিত ৪ টি পেইজের মধ্যে আমরা প্রথম পেইজ শেষ করলাম। একই ভাবে দ্বিতীয়, তৃতীয় পেইজ শেষ করে আমরা চতুর্থ পেইজে গেলাম। 
Task

এবার খেয়াল করুন, 4 of 4 এর পাশে (১) লেখা আছে 6 of 8 to Pass। অর্থাৎ এই টাস্ক এ সর্বসাকুল্যে ৮ টি বক্স (৪ পেইজে ২ টি করে) আছে। আপনাকে পাস করতে হলে ৮ টির মধ্যে ৬ টির (কমপক্ষে) সঠিক উত্তর দিতে হবে। আমরা চতুর্থ পেইজ Submit & Continue করলাম। 


Criwdfloer Task
এবার, এই চিত্রের (১) খেয়াল করুন। লেখা আছে, Work Mode অর্থাৎ, আমরা পাশ করেছি। (২) দেখুন 100% accuracy , অর্থাৎ আমাদের শতভাগ কাজই সফল হয়েছে। (৩) এ দেখুন, 1 Task Completed । এই জবটিতে আমরা ১ টি টাস্ক সম্পূর্ণ করেছি। (৪) এ দেখুন, $0.03 per task । মানে, আপনি প্রতিটি টাস্ক এর জন্য ০.০৩ ডলার করে পাচ্ছেন।

(৫) নাম্বার এ বলা হচ্ছে,  This Task is nearly complete। এই ম্যাসেজটি যদি আপনার প্রথম টাস্ক করার পরই দেখায়, তাহলে আপনি বুঝতে পারবেন যে, এই জবটি এক জন ব্যাবহারকারী শুধুমাত্র একবারই করতে পারবে। আর যদি কয়েকটি টাস্ক করার পর দেখায়, তাহলে আপনি বুঝবেন যে এটির সবগুলো টাস্ক কোননা কোন ব্যাবহারকারী ওপেন করে বসে আছে, এখন ও শেষ করেনি। তাই আপনি এই টাস্ক টি আর করতে পারছেন না। সেক্ষেত্রে, আপনি অন্য টাস্ক করুন। 

(৬) এ আপনি চাইলে আপনার মতামত (এই জবটি সম্পর্কে) দিতে পারেন। 

crowdflower task feedback
 সবগুলো অপশন নির্বাচন করে সাবমিট করে দিন।

আমরা অত্যন্ত সফলতার সঙ্গে একটি টাস্ক সম্পূর্ণ করলাম। যদিও, এটি অত্যন্ত সহজ একটি টাস্ক। তবুও, এর ধারাটি বুঝতে পারলে আপনি কঠিন টাস্কগুলোও সম্পূর্ণ করতে পারবেন। আপনি যে কোন মুহূর্তে টাস্ক বাদ দিতে পারেন। তবে, যে টাস্কগুলো আপনি সাবমিট করেছেন, শুধুমাত্র সেগুলোর জন্যই পেমেন্ট পাবেন। 

Crowd Flower Expelled Task

এই টাস্কটি দেখুন। এখানে আমার নির্ভুলতার পরিমান হল মাত্র ১৩% , তাই আমার অ্যাকাউন্ট (এই জব এর ক্ষেত্রে) Expelled Mode এ। আমি চাইলেও আর কোনদিন এই জবটি করতে পারবনা। তাই আবারো মনে করিয়ে দিচ্ছি, চেষ্টা করবেন ১০০% শুদ্ধ ভাবে কাজ করতে।
আজ এততুকুই। কোথাও বুঝতে সমস্যা হলে আমাকে কমেন্ট করে জানান। আপনাদের সাফল্য কামনা করি। ধন্যবাদ।

Socializer Widget
SOCIALIZE IT →
SHARE IT →

4 comments:

  1. ভিডিও টেউটরিয়াল আশা করছি

    উত্তরমুছুন
  2. ভাইয়া আমি যখন কোন mini job এ ক্লিক করি তখন (You don't meet the qualifications for this task.
    Many of our tasks require that you have special qualifications before you can work on them. It seems you don't quite have all of the qualifications this task requires.)লেখাটি আসে so আমি কি করব? plz plz plz help me

    উত্তরমুছুন
  3. The top facts about Clixsense's GPT Click Program:
    1. $0.001 - $0.02 per click.
    2. 5 seconds starting timer.
    3. Reclick every 24 hours.

    উত্তরমুছুন

Sponsored Ads:

Blogger Maruf Apps Tunes Islamer Alo BD Amader Blog
PDF Tutorial Zone